বিজ্ঞাপন দিন

প্রকাশিত হয়েছেঃ জুন ১০, ২০২৪ সময়ঃ ৬:৪৫ অপরাহ্ণ

আসাদুজ্জামান ভালুকা (ময়মনসিংহ)।।
ময়মনসিংহের ভালুকায় কাবিনের দুই সপ্তাহ পর ১০ লাখ টাকা যৌতুক দাবি করায় এবং তা না দিলে বিয়েতে ছেলের অস্বীকৃতির কারণে জায়েদা সুলতানা (১৮) নামে এক কলেজ ছাত্রী বিষপানে আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে। সোমবার (১০ জুন) ভোরে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় জাহেদা খাতুন মারা যান। ঘটনাটি ঘটেছে উপজেলার উপজেলার পাচগাঁও গ্রামে।
পরিবার ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার পাচগাঁও গ্রামের জয়নাল আবেদীনের মেয়ে মল্লিকবাড়ি শহীদ নাজিম উদ্দিন স্কুল এন্ড কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী জায়েদা সুলতানার সাথে পাশের বহুলী গ্রামের শাহাব উদ্দিনের ছেলে গোলাম কিবরিয়ার প্রথমে মোবাইলে যোগাযোগ হয় এবং গত ৩/৪ বছর ধরে তাদের প্রেমের সম্পর্ক চলছিলো। গত দুই সপ্তাহ আগে এলাকার লোকজন মল্লিকবাড়ি ব্রিজের উপর থেকে কিবরিয়া ও জাহেদাকে এক সাথে পেয়ে ধরে নিয়ে যায় মল্লিকবাড়ি বাজারে। পরে পাঁচগাও এলাকার ইউপি সদস্য সাইফুল  ইসলাম ও মল্লিকবাড়ি ইউপি সদস্য শামছুল হকের উপস্থিতিতে দুই পক্ষের লোকজনের সম্মতিতে স্থানীয় কাজী আবুল হোসেনের মাধ্যমে ৩ লাখ ৫০ হাজার টাকার কাবিন হয়। কিন্তু কাবিনের দুই সপ্তাহ পার হওয়ার আগেই কিবরিয়া মোবাইলে জায়েদা সুলতানার কাছে ১০ লাখ টাকা যৌতুক দাবি করেন এবং বলা হয়, ওই টাকা না দিলে বিয়ে করা তার পক্ষে সম্ভব নয়। বিষয়টি জাহেদা তার বড় ভাই জিকু মিয়াসহ পরিবারের সদস্যদের জানানোর পর হতদরিদ্র পরিবার এতো টাকা দিতে পারবেনা বলে অস্বীকৃতি জানায়। এনিয়ে জায়েদা দুইদিন খুবই মন খারাপ অবস্থায় থাকার পর রোববার (৯ জুন) সন্ধ্যায় জায়েদা সুলতানা মোবাইলে কিবরিয়াকে ফোন দিয়ে বিষপানে আত্মহত্যা করছে বলে জানায়। এ সময় কিবরিয়া বুঝতে পেরে ফোন কেটে দিয়ে সে জায়েদার বড় ভাই জিকু মিয়াকে ফোনে জানায়, জায়েদা বিষপান করছে, আপনারা খোঁজ নেন। পরে জিকু দৌড়ে জায়েদার ঘরে গিয়ে দেখেন, সে বিষপান করে মেঝেতে পড়ে ছটফট করছে। এ সময় পরিবারের লোকজন জাহেদাকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে প্রথমে ভালুকা সরকারী হাসপাতাল ও পরে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পর সোমবার (১০ জুন) ভোরে জায়েদা মারা যান।
জাহেদার বড় ভাই জিকু মিয়া জানান, তাদের পরিবারটি খুবই অস্বচ্ছল। তার এক মাত্র বোনের কাবিন হওয়ার পর ছেলে তাদের কাছে ১০ লাখ টাকা যৌতুক দাবি করে এবং টাকা না দিলে সে বিয়ে করবে না বলে তার বোনকে জানায়। কিন্তু এতো টাকা তাদের পরিবারের পক্ষে কোন মতেই সম্ভব নয়। কাবিন হলেও টাকার জন্য তার বিয়ে হবেনা, বিষযটি তার বোন মেনে নিতে পারছিলোনা। তাই ছেলের সাথে মোবাইলে কথা বলতে বলেতে সে বিষপান করে এবং হাসপাতালে নেয়ার পর তার একমাত্র বোনটি মারা যায়। তারা এ ব্যাপারে মামলা করবেন বলে জানান।
মেয়ের বাবা জয়নাল আবেদীন জানান, যৌতুকের বিষয়টি তার মেয়ের কাছ থেকে জানতে পারেন। পরে তিনি ছেলেকে বলেছিলেন, মেয়েকে বিয়ে করে তার বাড়িতে তুলে নেয়ার পর টাকা দিবেন।
কাজি আবুল হোসেন জানান, দুই সপ্তাহ আগে মেম্বারদের উপস্থিতে দুই পক্ষের লোকদের সম্মতিতে তার অফিসে ওই ছেলে মেয়ের ৩ লাখ ৫০ হাজার টাকার কাবিন হয়। এর বেশি কিছু তিনি জানেন না।
মল্লিকবাড়ি ইউপি সদস্য শামছুল হক জানান, তাদের উপস্থিতেই দুই পরিবারের লোকজনের সম্মতিতে কাবিন হয়। ছেলে বলেছিলো, বিয়ে করে পরে মেয়েকে তুলে নিবে। কিন্তু যৌতুকের কারণে মেয়ের বিষপানে মারা যাওয়ার বিষয়টি খুবই দুখ্যজনক।
স্থানীয় ইউপি সদস্য সাইফুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, জায়েদা তার প্রতিবেশি। তার চাচা মোতালেব মিয়া একজন গ্রাম পুলিশের সদস্য। বিষপানে আত্মহাত্যার বিষয়টি তিনি ওই মেয়ের চাচার কাছ থেকে মোবাইলে শুনেছেন। বিষয়টি খুবই মর্মান্তিক। বিয়ের আগেই মেয়ে পক্ষের কাছে ছেলের এতো টাকা যৌতুক দাবি করা উচিত হয়নি। তিনি ছেলের দৃষ্টান্তমুলক শাস্তি দাবি জানান।
ভালুকা মডেল থানার পরিদর্শক (ওসি) মোহাম্মদ শাহ্ কামাল আকন্দ জানান, লিখিত অভিযোগ দেয়ার জন্য নিহতের পরিবারকে বলা হয়েছে।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com