বিজ্ঞাপন দিন

প্রকাশিত হয়েছেঃ নভেম্বর ২০, ২০২৩ সময়ঃ ১১:৫৩ পূর্বাহ্ণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি।।

ময়মনসিংহের ভালুকা উপজেলার উথুরা বিটের আওতায় চামিয়াদী ও ধলিকুড়িসহ বিভিন্ন স্থানে একের পর এক বসতবাড়িসহ বিভিন্ন স্থাপনা নির্মাণের অভিযোগ উঠেছে। স্থানীয় বনবিভাগের অসাধূ ব্যক্তিদের ম্যানেজ করেই এসব স্থাপনা নির্মাণ করা হচ্ছে বলে এলাকাবাসির অভিযোগ।

বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, ধূলিকুড়ি মৌজায় ৩৭০ নম্বর দাগে  খলিলুর রহমান নামে এক ব্যক্তি বনবিভাগের ৫ কাঠা জমি দখলে নিয়ে টিনের বেড়া দিয়ে স্থাপনা নির্মাণ করেছেন। বিষয়টি জানাজানি হলে বনবিভাগের লোকজন দখলকৃত জায়গা পরিদর্শন করেন।

জানা যায়, উথুরা রেঞ্জের আওতায় ধলিকুড়ি মৌজায় ৩৭০ নম্বর দাগে ৫২ একরের উপর জায়গা রয়েছে। এর মাঝে ৩৬ একর ৭৮ শতাংশ বন বিভাগের থাকলেও বাকি ১৫ একর ৭৭ শতাংশ খাস ভূমি রয়েছে  যা বর্তমানে ভূমিহীন হিসাবে বন্দোবস্ত  দিয়েছে জেলা প্রশাসন।

তবে উক্ত দাগে বনবিভাগের প্রায় অর্ধেক জমি জবর দখল করে তাতে কিছু অংশে বাড়ি ও লেবু বাগান করে ভোগ দখলে রয়েছেন আব্দুল হাকিম নামে এক ব্যক্তি। এমনকি উক্ত দাগ হতে আব্দুল হাকিম ও তার ভাই আবুল কাশেম  ৫ কাঠা জমি বিক্রি করেন একই এলাকার  খলিল নামে এক ব্যক্তির কাছে। বর্তমানে উক্ত জায়গা টিনের বেড়া দিয়ে দখলে নিয়ে তাতে বসবাস করছেন খলিল ।

বিষয়টি জানাজানি হলে বনবিভঅগের লোকজন ঘটনাস্থলে গিয়ে কাজে বাঁধা দিয়ে আসেন।

অপরদিকে একই রেঞ্জের আওতায় কৈয়াদী মৌজার ২০৫ নম্বর দাগে বনবিভাগের জমি দখল করে রহিজ উদ্দিন নামে এক প্রভাবশালী বিশাল বাড়ি নির্মাণ করছেন।

স্থাণীয় একাধিক ব্যক্তি জানান, গত ছয় মাসে উথুরা রেঞ্জের আওতায় বিভিন্ন দাগে বনবিভাগের জমি দখলে নিয়ে স্থানীয় বনবিভাগের অসাধূ ব্যক্তিদের ম্যানেজ করে ৩০/৩৫ টি বসতবাড়িসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়েছে। অভিযোগ রয়েছে, রেঞ্জার রেদুয়ান এই রেঞ্জে যোগদানের পর থেকে এসব দখলকাজ বেশি হচ্ছে। আর এসব নিয়ন্ত্রণ করছেন এলাকার কিছু প্রভাবশালী লোক।

এ ব্যাপারে উথুরা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোঃ রেদুয়ান জানান, তিনি যোগদানের পর থেকে তার বেঞ্জে বনভূমি দখল অনেকটাই নিয়ন্ত্রণ করেছেন। তারপরও নতুন করে যেসকল দখল হয়েছে, তাদের বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে।

প্রকাশক ও সম্পাদক

আসাদুজ্জামান (ফজলু)

হাউজ নং: ২০, ফ্ল্যাট নং: বি২, রোড নং: ০৭

সেকশন: ১২, উত্তরা, ঢাকা – ১২৩০

মোবাইল: ০১৭১৮-১৯২৬৮৫, ০১৭৬১-৫৮২৩৩৮

ইমেইল: contact@digontabarta.com